ঈশ্বর পাঠশালা স্বাবল্বনের আদর্শ শিক্ষা


শিক্ষা একটি জাতীর মেরুদন্ড। শিক্ষা ও সংস্কৃতির বাতাবরনে বেড়ে উঠা সমাজ ও রাষ্ট্র হয় সমৃদ্ধ, ঋজু ও নীতিপরায়ন সত্যিকারের শিক্ষার মানদন্ডের উপর ভিত্তি করেই বিকাশ লাভ করে রাষ্ট্রের সমাজনীতি, রাজনীতি, অর্থনীতি ও জনগনের চারিত্রীক বুদ্ধিমতা। সৎ শিক্ষা এবং মানবিক চরিত্র ওতপ্রোতভাবে জড়িত। চরিত্রহীন শিক্ষা সমাজের অভিশাপ। উন্নয়ন ও প্রগতির অন্তরায়। ইতিহাসের দিকে একটু তাকালেই আমরা বুঝতে পারি গ্রীকবাসীদের অতুলনীয় বুদ্ধি থাকা সত্বেও রোমানদের দ্বারা ছিলো পদানত। শিক্ষায়-দীক্ষায় অনগ্রসর রোমান জাতী সত্যনিষ্ঠা, একতা ও উন্নত চারিত্রীক বৈশিষ্টের কারনে শিক্ষায় অগ্রসর গ্রীকবাসীদের পদানত করিতে পেরেছিলো। তাই শিক্ষা হতে হবে প্রায়োগীক ও চরিত্র গঠনের হাতিয়ার। শিক্ষা মানুষকে স্বাবলম্বী করে তুলে। শিক্ষা ও সংস্কৃতির বিকাশ ও মূল্যাায়নে পৃথিবীর নানা দেশের মতো আমাদের দেশেও অনেক প্রতিভাবান ব্যাক্তি অবদান রেখে গেছেন। তাঁদের মধ্যে একজন ছিলেন বাংলার কৃত্তি সন্তান মহেশচন্দ্র ভট্টাচার্য। কুমিল্লার এক প্রত্যন্ত গ্রামের এক সৎ নিষ্ঠাবান দরিদ্র ব্রাহ্মন পরিবারে জন্মগ্রহন করেন। সময়টা ছিলো বাংলার  নবজাগরনের প্রস্তুতিপর্ব। শৈশবে পিতৃহীন মহেশচন্দ্রের জীবন চলতে থাকে দারিদ্রের সাথে সংগ্রাম করে। কিন্তু স্বাবলম্বী হওয়ার প্রবল ইচ্ছা শক্তি ও উদার হৃদয়ের ঔদার্য গুনে তিঁনি সমস্থ দুঃখ-কষ্ট ও দারিদ্রকে অতিক্রম করে সময়ের গন্ডোলায় চলতে চলতে একদিন হয়ে উঠেন দানে-ধ্যানে দানবীর এবং মৃত্যুহীন প্রানের ব্যাপ্তিতে মহাপ্রান। কুমিল্লার উপকন্ঠে এক মনোরম পরিবেশে শাকতলায় অবস্থিত রামমালা ছাত্রাবাস তাঁর এক মহান কীর্তি। তাঁর বাবার নামানুসারে ১৯১৪ সালে স্থাপিত ঈশ্বর পাঠশালায় অধ্যায়নরত দরিদ্র ছাত্রদের জন্য বিনা খরচে থাকা খাওয়ার ব্যাবস্থা হয়।

 

রামমালা এবং ঈশ্বর পাঠশালার গল্প অনেক শুনেছি। বেশ কয়েকবার ঈশ্বর পাঠশালায় এসেছি। তবে এবারের আসাটা ছিলো একটু তাৎপর্যপূর্ন। তার দুটি কারন। প্রথমটি হলো ঈশ্বর পাঠশালা ও এর প্রতিষ্ঠাতা দানবীর মহেশ ভট্টাচার্যের শিক্ষা দর্শন নিয়ে কিছু লেখার ইচ্ছে। আর দ্বিতীয়টি হলো বেশ ভালো করে এই প্রতিষ্ঠানটিকে কাছ থেকে দেখা, জানা এবং বুঝা। যার জন্য প্রয়োজন রামমালার প্রধান লাইব্রিয়ান সহ ঈশ্বর পাঠশালার সাথে সংপৃক্ত কয়েকজনের সাথে কথা বলা। তবে এই কাজটি করতে যাদের দ্বারা আমি বেশী উৎসাহিত হয়েছিলাম তাদের মধ্যে লন্ডন প্রবাসী দুজন ঈশ্বর পাঠশালার প্রাক্তন ছাত্র বিব্রত সিনহা ও সুজয় সাহা। “সবর্বমাতমবশং সুখং, সবর্ব পরবশং দুঃখম”-এই কয়েকটি শব্দ বিব্রতের মুখে শুনে আমি অবাক হয়েছি। পরমুখাপেক্ষিতা বর্জন করে আত্মনির্ভরশীল হওয়ার চরম দীক্ষা। কি চমৎকার স্বাবলম্বী হওয়ার মূল মন্ত্র। “রামমালা ছাত্রাবাসঃকিছু স্মৃতি” কথায় মনীন্দ্র চন্দ্র দত্ত লিখেছিলেন-“একজন বিদ্যার্থী নিষ্ঠা ও শ্রম, বুদ্ধি ও মেধা, চিন্তা ও চেষ্টা এবং জ্ঞান অর্জনের মাধ্যমে কিভাবে পরিপূর্ন মানুষ হতে পারে  এর সকল শিক্ষার  সুযোগ রামমালা ছাত্রাবাসে ছিলো, রয়েছে এবং থাকবে।“ ছাত্রজীবনে স্বাবলম্বনের আদর্শ শিক্ষা দেওয়ার উদ্দেশ্যেই ঈশ্বর পাঠশালাা প্রতিষ্ঠিত হয়। ঈশ্বর পাঠশালায় যাওয়ার কথা আমার অগ্রজ প্রতিম বন্ধু কুমিল্লার সাংস্কৃতিক ও বাম রাজনীতি অঙ্গের প্রিয় মুখ বশির আহম্মেদকে জানাই। উনি কতৃপক্ষের সাথে কথা বলে সব ব্যাবস্থা করেন  এবং যথাসময়ে আমাকে নিয়ে ঈশ্বর পাঠশালায় উপস্থিত হন।

 

ঘুরে ফিরে দেখলাম। কথা হলো অনেকের সাথে। মনে পরে গেল বিশ্বের প্রথম আবাসিক বিশ্ববিদ্যালয় নালন্দার কথা। বর্তমান ভারতের বিহারে ৫ম শতাব্দীতে প্রতিষ্ঠিত হয়েছিল এই শিক্ষা প্রতিষ্ঠানটি। শিক্ষার মূল কথা যদি সত্যিকারের জ্ঞান ও স্বাবলম্বি হওয়ার দক্ষতা অর্জন তাহলে নালন্দা তার জ্বলন্ত উদাহরন। আন্তঃবিভাগীয় শিক্ষা ব্যাবস্থার মডেলে নালন্দা তার ব্যাপক পাঠ্যক্রমের জন্য পরিচিত ছিল, যার মধ্যে দর্শন, যুক্তিবিদ্যা, ব্যাকরণ, ঔষধ, জ্যোতির্বিদ্যা, গণিত এবং আরও অনেক কিছু অন্তর্ভুক্ত ছিল। শিক্ষার্থীদের আন্তঃবিষয়ক শিক্ষায় নিয়োজিত হতে উত্সাহিত করা হতো, শিক্ষার জন্য একটি সামগ্রিক দৃষ্টিভঙ্গি গড়ে তোলার জন্য। আবাসিক মডেলে তৈরী এই বিশ্ববিদ্যালয়ে ছাত্র ও শিক্ষক উভয়েই ক্যাম্পাসে থাকতেন। ছাত্র এবং শিক্ষকদের মধ্যে সুসম্পর্ক গড়ার মাধ্যমে শেখার জন্য একটি অনুকূল পরিবেশের গুরুত্বকেই জোর দেয়া হতো, যা একবিংশ শতাব্দীর বিশ্বায়ন, পুঁজিবাদী দূর্বৃত্তায়ন আর আত্মকেন্দ্রিক চাহিদার যুগে ভাবাও অসম্ভব। বর্তমানে প্রযুক্তির সাথে বেড়ে উঠা মানুষের সবচেয়ে বড়ো অভাব চরিত্রের, বুদ্ধির নয়। পৃথিবীর নানা দেশ সময়ের বিবর্তনে স্বাধীন হয়েছে। আমরাও এক রক্তক্ষয়ী সংগ্রামের পথ ধরে ত্রিশ লক্ষ প্রানের বিনিময়ে স্বাধীনতা পেয়েছি, কিন্তু আমরা সকলেই যেন এক মহা দুর্দিনের বৈতরনী পার হয়ে চলেছি। দিন যতো পার হচ্ছে ততই যেন শঠতা, অসাধুতা, প্রবঞ্চনা আর দূর্বৃত্তায়নের হিংস্র থাবা আমাদের সমাজটাকে অক্টোপাশের মতো আকড়িয়ে ধরছে। এই অবস্থা থেকে বেরুনোর যেন কোন পথ খোলা নেই। কুমিল্লা শহরের প্রানকেন্দ্রে অবস্থিত রামমালার প্রতিষ্ঠাতা মহাপ্রান দানবীর মহেশচন্দ্র ভট্টাচার্য তাঁর সময়কালে দুঃখ করে বলেছিলেন: “বাঙালী যদি মরে তবে সে তার বুদ্ধির অভাবে মরিবে না, মরিবে চরিত্রের অভাবে। কোন তীক্ষ্ণবুদ্ধি বা চাতুরী এই চরিত্রভ্রষ্টদের রক্ষা করিতে পারিবে না।“

 

নালন্দায় শিক্ষাদান পদ্ধতি মূলতঃ ঐতিহ্যবাহী গুরুকুল পদ্ধতির আদলে পরিচালিত হতো, যেখানে শিক্ষার্থীরা তাদের শিক্ষকদের সাথে একটি অনানুষ্ঠানিক এবং ব্যক্তিগতকৃত পরিবেশে বসবাস করত। ছাত্র ও পণ্ডিতদের মধ্যে বুদ্ধিবৃত্তিক আলোচনা, বিতর্ক এবং কথোপকথনে উৎসাহিত করা ছিলো শিক্ষাব্যাবস্থার প্রানকেন্দ্রে। ধারণা এবং দৃষ্টিভঙ্গির আদান-প্রদান ছিল শেখার প্রক্রিয়ার একটি গুরুত্বপূর্ণ দিক, যা ছিলো সমালোচনামূলক চিন্তাভাবনা এবং বুদ্ধিবৃত্তিক বিকাশের প্রচার। পণ্ডিতরা বুদ্ধিবৃত্তিক বহুত্ববাদ এবং সহনশীলতার প্রচারের জন্য বিভিন্ন চিন্তাধারার অন্বেষণ করতে স্বাধীন ছিলেন। প্রাশ্চাত্যের অনেক বিশ্ববিদ্যালয় যেমন অক্সফোর্ড ও ক্যামব্রীজের শুরুটাও ছিলো গুরুকুল শিক্ষা পদ্ধতির মডেলে। বিখ্যাত কুমিল্লা রামমালা গ্রন্থাগারের প্রতিষ্ঠাতা ছিলেন দাতা মহেশ চন্দ্র ভট্টাচার্য। এর প্রতিষ্ঠার পর, ডঃ রাশমোহন চক্রবর্তী এবং মহেশ চন্দ্র ভট্টাচার্য নিজে এর কার্যক্রমকে প্রসারিত করার জন্য নিরলসভাব কাজ করেছিলেন। ঐতিহ্যের হাত ধরে আজ কুমিল্লা রামমালা পাঠাগারের নামও সগৌরবে উচ্চারিত হচ্ছে জ্ঞান অর্জনের বাহক হিসেবে । ভাষা, কৃষ্টি ও সংস্কৃতির জঠড়ে বেড়ে উঠা সত্যিকারের জ্ঞান অর্জনের পথকে প্রসারিত করার লক্ষে ১৯১২ সালে কুমিল্লায় মহেশ চন্দ্র ভট্টাচার্যের বাড়ির বৈঠকখানায় একটি সংস্কৃত গ্রন্থাগার প্রতিষ্ঠিত হয়।

 

মহেশ চন্দ্র ভট্টাচার্য, একজন পণ্ডিত, সমাজসেবী এবং দানবীর ছিলেন। মানব জীবনের মহান উদ্দেশ্য সাধনে যারা দেশ ও মানুষের মঙ্গলের জন্য অক্লান্ত পরিশ্রম করেছেন তাদের মধ্যে মহেশ চন্দ্র ভট্টাচার্য অন্যতম। কঠোর পরিশ্রম সততা, অধ্যবসায়, আত্মবিশ্বাস ও মহৎ আদর্শের ওপর ভর করে দরিদ্রতম দরিদ্র থেকে জীবনে তিনি সুপ্রতিষ্ঠিত হয়েছেন। তীব্র দারিদ্র্যের জন্য পড়াশোনা করার সুযোগ পান নি, কিন্তু কঠোর পরিশ্রম ও স্বাবলম্বী হওয়ার দৃঢ় সংকল্প ও প্রতিশ্রুতির কারনে ব্যাবসায় মনযোগ দেন এবং প্রচুর অর্থ উপার্জন করেন। কুমিল্লার (সাবেক ত্রিপুরা) এই মহান মানব ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগর উপজেলার বিটঘর গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা ঈশ্বর দাস ছিলেন একজন স্বশিক্ষিত ব্যক্তি এবং তাঁর মা রামমালা দেবী ছিলেন একজন ধর্মপ্রাণ মহিলা। কুমিল্লা শহরের রামমালা গ্রন্থাগার তাঁর অমর রচনাগুলির মধ্যে একটি। প্রতিষ্ঠাতা মায়ের নামে, এই অঞ্চলের জ্ঞানী ব্যক্তিদের গবেষণা কাজের সুবিধার্থে ‘রামমালা’ প্রতিষ্ঠিত করেন। উপশহর এলাকার গবেষকদের ও দরিদ্র শিক্ষার্থীদের কল্যাণে প্রতিষ্ঠানটি মুখ্য ভূমিকা পালন করছে। এই মহান প্রতিষ্ঠানটির প্রধান তত্বাবধায়ক হিসেবে ১৯২৬ সাল থেকে নিয়োজিত ছিলেন সকল ছাত্রদের কাছে মামা নামে পরিচিত পন্ডিতপ্রবন স্বর্গীয় রাশমোহন চক্রবর্তী। রামমালা ছাত্রাসের উন্নয়ন এবং চরিত্র গঠনের আদর্শ শিক্ষা প্রচারে উঁনার ভূমিকা অতুলনীয়। প্রতিষ্ঠানের সকলের ধারনা মামাকে ছাড়া হয়তো আজকের মহেশাঙ্গন এতো সমৃদ্ধ হতো না।

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে চুক্তি অনুযায়ী রামমালার প্রায় আড়াই হাজার পুথির মাইক্রোফিল্ম করা হয়েছে। এই উদ্যোগের কারনে দেশ-বিদেশের অনেক গবেষক গবেষণা ও অন্যান্য উদ্দেশ্যে রামমালার পুস্তিকা পড়তে আসেন। বাংলাদেশের শিক্ষা ও সংস্কৃতিতে রামমালা গ্রন্থাগারের অবদান অপরিসীম। গবেষক ও অভিযাত্রীদের কাছে রামমালা লাইব্রেরি সবার প্রিয়। এছাড়াও এই গ্রন্থাগারে বিভিন্ন ধর্মের ধর্মগ্রন্থ সংরক্ষিত রয়েছে, যাতে এইটি  সাধারণ পাঠকদের জন্য একটি জীবনী তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। পুস্তিকা বিভাগে রয়েছে প্রাচীন সংস্কৃতি ও বাংলা বই। পাঠকদের জন্য কোন ফি বা অর্থের প্রয়োজন নেই। যে কোনো পাঠক ও গবেষক এই লাইব্রেরিতে অধ্যয়ন করতে পারেন। এটা সবার জন্য উন্মুক্ত। কুমিল্লা শহরের শাকাতলায় (বর্তমানে কুমিল্লা শিক্ষা বোর্ডের বিপরীতে) মূল রামমালা গ্রন্থাগার ভবনটি নির্মিত হয়। দেবালয় ভবনটি ১৯১৭ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। ১৯১৯ সালে একটি প্রাথমিক বিদ্যালয় এবং নিবেদিতা বালিকা ছাত্রাবাস প্রতিষ্ঠিত হয়। নাট মন্দিরটি ১৯২৫ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। ১৯২৬ সালে এখানে এসেছিলেন কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর। রামমালা ছাত্রাবাসের ছাত্ররা ঠাকুরকে স্বাগত জানায়। অনেক বিখ্যাত মনিষীরা এই রামমালাতে এসেছিলেন। এই রামমালা গ্রন্থাগারটি সাহিত্য, সংস্কৃতি, ইতিহাস, ভূগোল, দর্শন, ধর্ম এবং জ্ঞানের অন্যান্য শাখায় প্রায় ১২০০ মুদ্রিত বই এবং আট হাজারেরও বেশী হাতে লেখা বই দ্বারা সমৃদ্ধ। হাতে লেখা বইয়ের সংগ্রহ (পান্ডুলিপি) বেশিরভাগই তিনশত বছরের পুরনো।

 

ঈশ্বর পাঠশালা এবং রামমালা গন্থাগার প্রতিষ্ঠিত হয় মহেশচন্দ্রের এক মহান চরিত্রগঠনের শিক্ষার আদর্শ নিয়ে। সমসাময়িক শিক্ষা ব্যাবস্থার দোষ ত্রুটিকে সংস্কার করার মাধ্যমে প্রায়োগীক ও স্বাবলম্বী হওয়ার আদর্শে সত্যিকারের মনুষত্ব লাভের জন্য আদর্শ শিক্ষার চিন্তা করেছিলেন। মহেশচন্দ্রের চিন্তা-চেতনায় ধারন ও লালন করতেন যে অর্থ সঞ্চয় করাই জীবনের উদ্দেশ্য নয়। অর্থের অসৎ ব্যাবহার মহাপাপ। আর তাই সঞ্চিত অর্থ তিঁনি ব্যায় করে গেছেন মানব জাতীর কল্যানে। জাতীকে সুশিক্ষীত, স্বাবলম্বী ও সৎ চরিত্রের অধিকারী করার প্রয়াসে তাঁর প্রতিষ্ঠিত ঈশ্বর পাঠশালা ও রামমালা এক অতুলনীয় সৃষ্টি। তাঁর শিক্ষার আদর্শ ছড়িয়ে পড়ুক বাংলার সর্বত্র। তাঁর শিক্ষার আদর্শে আলোকিত হউক আমাদের সমাজ। এতেই আমাদের মুক্তি।

Leave your review