টেমসের তীরের নগর কাব্য-রাজা রামমোহন রায়-বাঙালী ব্রাহ্মন লন্ডনে

টেমসের তীরের পৃথিবীখ্যাত নগরীতে বেঁচে থাকার ঠিকানা খুঁজে পেয়েছে পৃথিবীর নানা প্রান্ত থেকে আসা অগনিত মানুষ। গড়ে তুলেছে স্বপ্নের ঘর-গেরস্থালী, হাঁসি-কান্না আর উদ্যাম-উচ্ছ্বাসের এক অমীয় বিশ্বাসের নির্ভরতা। ভারতীয়রা ইংল্যান্ডে এসেছিলেন বৃটিশ সরকার ভারতে সাম্রাজ্য বিস্তারের অনেক আগেই। অনেক বিখ্যাত এবং বিশ্ব নন্দিত বাঙালী চিন্তাবিদ এবং দার্শনিকদের পদচারনায় লন্ডনের অবয়বে এসেছে ঋদ্ধতা এবং সমৃদ্ধির প্রাঞ্জলতা। ব্রিটেনে প্রথম দিকের বাঙালি অভিবাসীদের মধ্যে একজন ছিলেন ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির ক্যাপ্টেন শেখ দীন মুহাম্মদ লন্ডনে পাড়ি জমান। তিনিই ১৮১০ সালে  লন্ডনে প্রথম ভারতীয় রেস্টুরেন্ট, হিন্দুস্তানে কফি হাউস প্রতিষ্ঠা করেন। তবে তারো কয়েক যুগ আগে ব্রিটেনে বসবাসকারী প্রথম পাশ্চাত্য শিক্ষিত ভারতীয় ছিলেন ইতিসাম-উদ-দীন, একজন বাঙালি মুসলিম ধর্মগুরু, মুনশি এবং মুঘল সাম্রাজ্যের কূটনীতিক যিনি ১৭৬৫ সালে রাজা তৃতীয় জর্জের শাসনামলে তার ভৃত্য মুহাম্মদ মুকিমকে সাথে নিয়ে এসেছিলেন। .সেই থেকে কতো না জল গড়ালো টেমসের বুকে। সময়ের বিবর্তনে বদলেছে নগরীর রুপ, ঐশ্বর্য আর তার পাশ দিয়ে বয়ে চলা ঐতিহ্যবাহী নদীটির চেহারা। বাঙালীদের লন্ডনে আসা-যাওয়ার মিথস্ক্রিয়ায় ধীরে ধীরে  গড়ে উঠেছে প্রাচ্য আর প্রাচ্যত্যের দর্শন, ইতিহাস, সাহিত্য-সংস্কৃতি আর এই আনন্দ দ্বীপের মানুষগুলির মধ্যে এক বিশুদ্ধ আত্মীয়তা। এই দ্বীপ হয়ে উঠেছে অনেক বাঙালির অনুপ্রেরণার উৎস। এতে অবাক হওয়ার কিছুই নেই যে  যুক্তরাজ্য হলো ভারতীয় জাতীয় কংগ্রেসের জন্মস্থান এবং ভারতের সবচেয়ে প্রভাবশালী লেখক ও বুদ্ধিজীবীদের আবাসস্থল। সাম্প্রতিক সময়ে, অনেক বাঙালি যুক্তরাজ্যে ব্যবসা থেকে শুরু করে শিল্প ও সংস্কৃতির বিভিন্ন ক্ষেত্রে তাদের ছাপ রেখে যাচ্ছে। বিখ্যাত বাঙালীদের তালিকায় আছেন রাজা রামমোহন রায়, রবীন্দ্রনাথ ঠাকুর, সত্যজিৎ রায়, স্বামী বিবেকানন্দ, মাইকেল মধুসূদন দত্ত এবং বাংলাদেশের জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। যারা ব্রিটিশ সমাজে তার বৈচিত্র্যময় সাংস্কৃতিক ঐতিহ্য, অভিবাসীদের প্রতি মুক্ত মনোভাব এবং শতাব্দীর পর শতাব্দী ধরে এটির বৈশ্বিক তাত্পর্যের জন্য অবদান রাখার কারণে তাদের চিহ্ন দৃঢ়তার সাথে এই দ্বীপটির বুকে গড়ে উঠা নগরীতে রেখে গেছেন। তাঁদের জীবনের সাথে মিশে থাকা অনেক সুখ-দুঃখ, আনন্দ-উল্লাস আর জীবনে দর্শনের গল্পগুলো এই নগরের সাথে আষ্ঠে-পিষ্ঠে বাঁধা। এই বিশিষ্ঠ মহতী মানুষগুলিকে বাদ দিলে নগরকাব্যের প্রতি বড়ো অন্যায় করা হবে। তাই নগর কাব্যে এবার আলোকপাত করবো আধুনিক ভারতের এক মহান ব্যাক্তিত্ব রাজা রামমোহন রায়ের বিলেতের জীবনের কয়েকটি খন্ডিত ঘটনাকে নিয়েই।

 

রাজা রামমোহন রায়, ভারতীয় রেনেসাঁর জনক হিসাবে পরিচিত, ১৯ শতকের ভারতের অন্যতম প্রভাবশালী ব্যক্তিত্ব, একজন মহান সমাজ সংস্কারক ছিলেন এবং প্রায়শই তাঁকে আধুনিক ভারতের জনক" হিসাবে স্মরণ করা হয়। তিনি নারীদের অধিকারের জন্য লড়াই করেছিলেন, সতীদাহ প্রথা বিলুপ্তির জন্য প্রচারণা চালিয়েছিলেন, পাশাপাশি বহুবিবাহ এবং বাল্যবিবাহ নিষিদ্ধ করার জন্য মানুষের মধ্যে শিক্ষার আলো জ্বালিয়েছিলেন এবং জীবনের শেষ দিনটি পর্যন্ত কাজ করে গেছেন একাগ্রচিত্তে। তিনি সংবাদপত্রের স্বাধীনতা সহ নাগরিক স্বাধীনতার সমর্থনে তার সক্রিয়তার মাধ্যমে ভারতে চিন্তা ও মত প্রকাশের স্বাধীনতাকেও সমর্থন করেছিলেন। রাজা রামমোহন রায় ১৭৭২ সালে ভারতের বাংলার হুগলী জেলার রাধানগর গ্রামে জন্মগ্রহণ করেন। তার প্রাথমিক জীবন এবং শিক্ষা সম্পর্কে খুব কমই জানা যায়, তবে তিনি অল্প বয়সেই অপ্রথাগত ধর্মীয় ধারণা গড়ে তুলেছিলেন বলে মনে হয়। যৌবনে, তিনি বাংলার বাইরে ব্যাপকভাবে ভ্রমণ করেছিলেন এবং তার স্থানীয় বাংলা এবং হিন্দি ছাড়াও বিভিন্ন ভাষা - সংস্কৃত, ফারসি, আরবি এবং ইংরেজিতে দক্ষতা অর্জন করেছিলেন। তিনি একজন প্রখ্যাত সংস্কারক এবং পণ্ডিত ছিলেন যিনি ব্রিটিশ শাসনের ঔপনিবেশিক আমলে ভারতীয় উপমহাদেশে সামাজিক সংস্কারের জন্য লড়াই করেছিলেন। এক সময় তিনি ইস্ট ইন্ডিয়া কোম্পানির কাছ থেকে ফোর্ট উইলিয়াম কলেজে ইংরেজি পড়ার অনুমতি পান। এই সময়ে, রাজা রামমোহন রায় ধর্ম এবং দর্শনের উপর ব্যাপকভাবে লিখেছেন। তাঁর সবচেয়ে বিখ্যাত রচনা হল 'দ্য প্রসেপ্‌স অফ জেসাস', যা তিনি খ্রিস্টধর্মকে ঘনিষ্ঠভাবে অধ্যয়ন করার পরে লিখেছিলেন। ১৮৩১ সালে, রাজা রামমোহন রায় ব্রিটিশ সরকার কর্তৃক ভারতীয়দের উপর আরোপিত নিপীড়নমূলক করের বিরুদ্ধে একটি পিটিশন পেশ করার জন্য মুঘল সম্রাট দ্বিতীয় আকবর কর্তৃক প্রেরিত একজন দূত হিসাবে ইংল্যান্ডের উদ্দেশ্যে ভারত ত্যাগ করেন। মুঘল সম্রাট দ্বিতীয় আকবর শাহ রাম মোহন রায়কে 'রাজা' উপাধিতে ভূষিত করেন। ব্রিটেনে থাকার সময়, তিনি দাস প্রথার বিরোধিতাকারী বিশিষ্ট বিলোপবাদী উইলিয়াম উইলবারফোর্স এবং তৎকালীন পররাষ্ট্র সচিব জর্জ ক্যানিং সহ বেশ কিছু প্রভাবশালী ব্যক্তির সাথে দেখা করেন। সে সময়ে তিনি সতীদাহের মতো ধর্মীয় কুসংস্কারের বিরুদ্ধে সক্রিয়ভাবে প্রচারণা চালান, পাশাপাশি নারী শিক্ষা এবং বিধবা পুনর্বিবাহের মতো প্রগতিশীল মতাদর্শকে সমর্থন করেছিলেন। তিনি ব্রাহ্ম সভা (১৮২৮) প্রতিষ্ঠা করতে সাহায্য করেছিলেন যা মূর্তি পূজার পরিবর্তে একেশ্বরবাদের প্রচার করে এবং তৈরী করেন আত্মীয় সভাও (১৮১৫) ব্রিটিশ শাসনের অধীনে তরুণ ভারতীয়দের জন্য শিক্ষার উন্নতির লক্ষ্যে।

 

কলকাতায় রাজা রামমোহন রায় ১৮১৯ সালে সংবাদ কৌমুদী পত্রিকা প্রতিষ্ঠা করেন। কলকাতা থেকে প্রকাশিত প্রথম সাপ্তাহিক সংবাদপত্র সম্পূর্ণরূপে বাংলা ভাষায় লেখা। এই প্রকাশনাটি ভারতের বিভিন্ন অংশে প্রয়োজনীয় বিভিন্ন সংস্কার সম্পর্কে জ্ঞান ছড়িয়ে দেয়, যেমন সতীদাহ প্রথা বাতিল করা এবং বিধবা পুনর্বিবাহের প্রচার, যা সময়ের সাথে সাথে সমাজের দ্বারা ধীরে ধীরে তাদের গ্রহণযোগ্যতার দিকে পরিচালিত করে। তাছাড়া, মিরাত-উল-আকবর নামে আরেকটি সাপ্তাহিকী ফার্সি ভাষায় প্রকাশ শুরু করেন যার সম্পাদনার দায়িত্বে ছিলেন রাজা রামমোহন রায়। সংবাদপত্রটি প্রথম প্রকাশিত হয়েছিল ১২ এপ্রিল ১৮২২ সালে। ১৮২৯ সালে, রাজা রামমোহন রায়ের দ্য সংবাদ কৌমুদীর মাধ্যমে সেই সময়ের নানা সামাজিক কুপ্রথা ও সমস্যাগুলি সম্পর্কে জনগণকে শিক্ষিত করার প্রচেষ্টার কারণে, বাংলায় সতীদাহ প্রথাকে সম্পূর্ণরূপে নিষিদ্ধ করে আইন পাস করা হয়। সেনা প্রশাসনের সাথে আলোচনার পর গভর্নর-জেনারেল লর্ড উইলিয়াম বেন্টিঙ্ক দ্বারা নিষেধাজ্ঞাটি জারি করা হয়েছিল। এই আইনের বিরুদ্ধে তেমন কোন বড়ো ধরনের বিরোধিতা পরিলক্ষিত হয়নি। সতীদাহ প্রথা বন্ধ করার জন্য সবচেয়ে বিশিষ্ট প্রচারকদের নেতৃত্বে ছিলেন ব্রিটিশ খ্রিস্টান ধর্মপ্রচারক উইলিয়াম কেরি এবং হিন্দু সংস্কারক রাম মোহন রায়। এই যুগান্তকারী সংস্কারগুলি ছাড়াও তিনি বিদেশে থাকাকালীন সময়ে ভারতে সামাজিক সংস্কারের জন্য নিরলসভাবে কাজ করেছেন। রাজা রামমোহন রায় ভগবত গীতার মতো সংস্কৃত গ্রন্থগুলি থেকে ইংরেজিতে অনুবাদের কাজগুলিও সম্পর্ন করেন। প্রাচীন ভারতীয় সাহিত্যকেও ইংরেজীতে অনুবাদ করে পশ্চিমা পাঠকদের পড়ার সুযোগ সৃষ্টি করেছিলেন।

 

রায় বিশ্বাস করতেন যে শিক্ষা হলো সমাজ সংস্কারের বড়ো হাতিয়ার। আর তাই ১৮১৭ সালে একজন স্কটিশ ঘড়ি নির্মাতা এবং জনহিতৈষী যিনি কলকাতায় হিন্দু স্কুল এবং হেয়ার স্কুলের মতো অনেক শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেন এবং প্রেসিডেন্সি কলেজ প্রতিষ্ঠায় সহায়তা করেন, সেই ডেভিড হেয়ারের সহযোগিতায় কলকাতায় হিন্দু কলেজ স্থাপন করেন। শিক্ষার প্রতি তিনি ছিলেন খুব অনুরক্ত। ১৮৩০ সালে তিনি রেভারেন্ড আলেকজান্ডার ডাফকে সাধারণ পরিষদের ইনস্টিটিউশন (বর্তমানে স্কটিশ চার্চ কলেজ নামে পরিচিত) প্রতিষ্ঠায় সাহায্য করেছিলেন। স্থাপন করেন কলকাতা ইউনিটেরিয়ান অ্যাসোসিয়েশন (১৮২১) এবং ১৮২৫ সালে কলকাতায় বেদান্ত কলেজ প্রতিষ্ঠা করেন, যেখানে তিনি মেকানিক্স এবং ভলতেয়ারের দর্শন চালু করেন (তথ্যসূত্র-সুমন ঘোষ, ২০১৩)। বলা যায় রাজা রাম মোহন রায়ই প্রথম ভারতীয় শিক্ষায় পাশ্চাত্য শিক্ষার অন্তর্ভুক্তি সমর্থন করেন। তাঁর পত্রিকা সংবাদ কৌমুদী সংবাদপত্রের স্বাধীনতা, ভারতীয়দের চাকরির উচ্চ পদে অন্তর্ভুক্ত করা এবং নির্বাহী ও বিচার বিভাগের পৃথকীকরণের মতো বিষয়গুলিকে অন্তর্ভূক্তি করে। ইংলিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি যখন সংবাদমাধ্যমে মুখ থুবড়ে পড়ে, তখন রাম মোহন যথাক্রমে ১৮২৯ এবং ১৮৩০ সালে এর বিরুদ্ধে দুটি স্মারক রচনা করেন। তবে ইংরেজি শিক্ষা এবং চিন্তাধারার প্রতি রায়ের প্রতিশ্রুতি মহাত্মা গান্ধী এবং রবীন্দ্রনাথ ঠাকুরের মধ্যে বিতর্কের জন্ম দেয়। চৌধুরী ইন্দ্র নাথের “ঠাকুর এবং গান্ধী: তাদের বুদ্ধিবৃত্তিক দ্বন্দ্ব এবং সাহচর্য", ভারতীয় সাহিত্য। ৫৯ (২), ২০১৫ তথ্যমতে গান্ধী, ইংরেজি শিক্ষা ও চিন্তাধারার প্রতি রায়ের নিষ্ঠার প্রতি আপত্তি জানিয়েছিলেন এবং পশ্চিমা দার্শনিক চর্চার অত্যধিক সমর্থন করে স্বাধীন চিন্তাভাবনাকে অস্বীকার করেছিলেন। ঠাকুর গান্ধীর দৃষ্টিভঙ্গি প্রত্যাখ্যান করে একটি চিঠি লিখেছিলেন, " রায় ভারতীয় জ্ঞানের সম্পূর্ণ উত্তরাধিকারী ছিলেন। তিনি কখনই পশ্চিমের স্কুল বয় ছিলেন না, এবং তাই পশ্চিমের বন্ধু হওয়ার মর্যাদা তাঁর ছিল”।

 

ইংল্যান্ড সফর কালীন সময়ে রাজা রামমোহন রায় ব্রিটিশ নাগরিকদের মধ্যে ধর্মীয় সহনশীলতা এবং নাগরিক অধিকার সম্পর্কে তার ধারণা প্রচার করেন। ইংলিশ হেরিটেজের সূত্রমতে, ১৮২৯ সালে ইংল্যান্ডে তার প্রথম সফরের সময়, তিনি ড্রুরি লেন থিয়েটার সহ বিভিন্ন স্থানে অবস্থান করেন, যেখানে তিনি ফেলিক্স মেন্ডেলসোহনের কনসার্টে অংশ নেন; ডিউক অফ ওয়েলিংটনের সাথে কেনসিংটন প্যালেস গার্ডেন; লর্ড ম্যাকলয়ের সাথে সমারসেট হাউস; রানী ভিক্টোরিয়ার সাথে বাকিংহাম প্রাসাদ; প্রধানমন্ত্রী উইলিয়াম গ্ল্যাডস্টোনের সাথে ডাউনিং স্ট্রিট; ভারতীয় বণিকদের সাথে স্টক এক্সচেঞ্জ; ব্যাঙ্ক অফ ইংল্যান্ড যেমন রথসচাইল্ডসের মতো অর্থদাতাদের সাথে লন্ডন ইউনিভার্সিটি, যেখানে তিনি টমাস ব্যাবিংটন ম্যাকাউলের অধীনে ইংরেজি সাহিত্য অধ্যয়ন করেন; রয়্যাল একাডেমি অফ আর্টস, যেখানে তিনি স্যার জোশুয়া রেনল্ডসের আঁকা ছবিগুলির প্রশংসা করেছিলেন, এবং ব্রিটিশ মিউজিয়ামে বসে তিনি ভারত থেকে আনা দর্শন ও ইতিহাস সহ নানা বিষয়ের উপর লেখা পাণ্ডুলিপি অধ্যয়ন করেছিলেন। তিনি ১৮৩১ সালের ৮ই সেপ্টেম্বর উইলিয়াম ৪-এর রাজ্যাভিষেক অনুষ্ঠানে যোগদান করারও সুযোগ পান এবং তার পরের বছর (১৮৩২) বৃটেনের সংস্কার আইন পাসের প্রত্যক্ষদর্শী ছিলেন তিঁনি, যা ব্রিটেনে বড় নির্বাচনী পরিবর্তনের সূচনা করে। লন্ডনে অবস্থানকালীন সময়ে অনেক চিন্তাবিদ-দার্শনিকদের সাথেই রাজা রামমোহনের সাক্ষাৎ ঘটে। নানা উৎস থেকে জানা যায় যে, উঁনি যখন প্রথমবারের মতো ইংল্যান্ডে আসেন তখন তাঁর সাথে ছিলো তাঁর পালক পুত্র রাজা রাম, দুইজন ভূত্য এবং কয়েকটি দুগ্ধজাত গরু। ভারতে থাকাকালিন সময়েই রায়ের নাম বেশ পরিচিতি লাভ করে বিশেষ করে একেশ্বরবাদীদের মধ্যে। লন্ডনে থাকাকালীন সময়ে দার্শনিক বেন্থাম তার সম্পর্কে বেশ শুনেছিলেন এবং তার সাথে দেখা করার জন্য তাঁর বাসস্থান বেডফোর্ড স্কয়ারেও গিয়েছিলেন।

 

লন্ডনে বসবাসকালে রাজা রাম মোহন রায়ের প্রধান অবদান ছিল ভারতের হিন্দু ও মুসলমানদের মধ্যে ধর্মীয় সহিষ্ণুতার পক্ষে নিরলসভাবে কাজ করা। মানুষের ম্ধ্যে ধীরে ধীরে শিক্ষার আলো পোঁছাতে লাগলেন ধর্মীয় সহিষ্ণুতা এবং অসাম্প্রদায়িকতার মূলবোধ এবং চেতনা জাগ্রত করার লক্ষ্যে। শেষ পর্যন্ত ভারতজুড়ে হিন্দু ও মুসলমানদের মধ্যে আরও শান্তিপূর্ণ সম্পর্ক গড়ে উঠে। লন্ডনে বসবাসকালে রাজা রামমোহন যে আরেকটি গুরুত্বপূর্ণ কাজে হাত দিয়েছিলেন তা হল মূর্তি পূজা বা জাতিগত বৈষম্য দূর করে হিন্দু ধর্মের সত্যিকারের সংস্কারের দিকে তার মনোনিবেশ। যদিও এই সংস্কারগুলি ভারতীয় সমাজে সেই সময়ে বেশ বিতর্কিত বলে বিবেচিত হয়েছিল, কিন্তু তিনি হাল ছাড়েন নি। অবশেষে ভারতীয়রা ধীরে ধীরে সেই নতুন পরিবর্তন আর আধুনিকায়নের সংস্কারের দিকেই অগ্রসর হতে থাকে। তিনি মহিলাদের অধিকারের জন্য কঠোর পরিশ্রম করেছেন, গার্হস্থ্য সহিংসতা থেকে তাদের আইনি সুরক্ষার জন্য প্রচারণা চালিয়েছেন এবং ছেলেদের পাশাপাশি মেয়েদের জন্য সমান শিক্ষার সুযোগ প্রচার করেছেন নানা ভাবে। সেটা এমন একটা সময় ছিলো, যখন নারীদেরকে মূলতঃ সমাজের মধ্যে পরিবারের গৃহিণী হিসেবে দেখা হতো, শিক্ষিতা হিসেবে নয়। লন্ডনে ভ্রমনকরর প্রাক্কালে কলকাতায় রাজার বন্ধু ডেভিড হেয়ার রাজা রামমোহনকে লন্ডন অবস্থানকাল সহযোগীতা করার জন্য তার ভাইকে সুপারিশ করেছিলেন। হেয়ারের ভাই রাজাকে ৪৮ বেডফোর্ড স্কয়ারে থাকার বন্দোবস্ত করেন। রাজা রামমোহন রায়ের সাথে রাজনীতি, ধর্ম এবং দর্শন নিয়ে আলোচনা করার জন্য এটি ইউরোপ জুড়ে বহু বুদ্ধিজীবীর মিলনস্থল হয়ে ওঠে। বাড়িটি আজও বিদ্যমান, যদিও সময়ের সাথে সাথে মালিকানা পরিবর্তনের কারণে এটি উল্লেখযোগ্যভাবে পুনর্নির্মাণ করা হয়েছে। এই ঠিকানায় আজ একটি নীল ফলক দেখতে পাওয়া যায়। এই ফলকটি যেন পোষ্ট কলোনিয়াল লন্ডনের বৈশিষ্ঠকেই ধারন করছে। ফলকে লেখা আছে “রাম মোহ রায় (১৭৭২-১৮৩৩), ইন্ডিয়ান স্কলার এন্ড রিফর্মর লিভ্ড হেয়ার” (উৎস-ইংলিশ হেরিটেজ).

 

 

তবে এই মহান ব্যাক্তিটির মৃত্যু নিয়ে কোন সঠিক তথ্য না পাওয়া গেলেও তার মৃত্যুর কারণ সম্পর্কে বিভিন্ন তত্ত্ব আছে, যেমন যক্ষ্মা, লিভার ডিসঅর্ডার বা সিরোসিস, এমনকি অতিরিক্ত মদ্যপান। সেই সময় যক্ষ্মা মৃত্যুর একটি প্রধান কারণ ছিল, এবং চিকিৎসা জ্ঞান এবং সম্পদের অভাবের কারণে এটি চিকিত্সা করা কঠিন ছিল। রায় শেষ বার ১৮৩৩ সালে ব্রিটেনে আসেন হিন্দুধর্মের মধ্যে ধর্মীয় অনুশীলনের সংস্কার এবং বিদেশে বসবাসকারী ভারতীয়দের মধ্যে সামাজিক সংস্কারের প্রচারের জন্য সমর্থন অর্জনের উদ্দেশ্যে। তিনি বাংলা সাহিত্যের স্বীকৃতি চেয়েছিলেন এবং ভারতে শাসক ব্রিটিশ কর্তৃপক্ষের দ্বারা ভারতীয় সংস্কৃতির প্রতি আরও মনোযোগ দিতে চেয়েছিলেন। তার মহৎ উদ্দেশ্য থাকা সত্ত্বেও তিনি ইংল্যান্ডে থাকার সময় অসুস্থতার শিকার হওয়ার কারনে তার সমস্ত কাজ শেষ করতে পারেন নি।  ” ব্রিস্টল রামমোহন রায়কে স্মরণ করে” (২০১৩) শিরোনামে সুমন ঘোষের লেখা থেকে জানা যায় যে ১৮৩৩ সালের ২৭শে সেপ্টেম্বর মেনিনজাইটিস বা দীর্ঘস্থায়ী শ্বাসকষ্টজনিত রোগে ব্রিস্টলের উত্তর-পূর্বে অবস্থিত একটি গ্রাম (বর্তমানে একটি শহরতলী) স্ট্যাপলটনে তিনি মারা যান। রাম মোহন রায়কে ১৮ই অক্টোবর স্ট্যাপলটন গ্রোভের ময়দানে সমাহিত করা হয়েছিল, যেখানে তিনি মুঘল সাম্রাজ্যের একজন রাষ্ট্রদূত হিসেবে বসবাস করতেন। তাঁর মৃত্যুর নয় বছর পর ২৯ মে ১৮৪৩ তারিখে পূর্ব ব্রিস্টলের ব্রিসলিংটনে নতুন আর্নোস ভ্যালে কবরস্থানে তাকে  স্থানান্তরিত করা হয়। সেই থেকে ব্রিস্টল আর্নোস ভ্যালে কবরস্থান প্রতি বছর ২৭ সেপ্টেম্বর তার মৃত্যুবার্ষিকীর তারিখের কাছাকাছি একটি রবিবারে রাজা রাম মোহন রায়ের জন্য স্মরণ সেবার আয়োজন করে আসছে। সেই দিনটিতে প্রার্থনা ও স্তোত্র গাওয়া হয়, সমাধিতে ফুল দেওয়া হয় এবং রাজার জীবন আলোচনা ও দৃশ্য উপস্থাপনের মাধ্যমে উদযাপন করা হয়। স্ট্যাপলটনে একটি পথচারী পথের নামকরণ করা হয়েছে "রাজা রামমোহন ওয়াক"।  ব্রিষ্টলের যে বাড়ীটিতে রাজা মারা যান সেই বিল্ডিংয়ের বাইরে একটি স্মারক ফলক লাগানো আছে যা এখানে তার থাকার স্মরণে লেখা রয়েছে: "বিশিষ্ট ভারতীয় জনহিতৈষী রাহমোহন রাই এই ঠিকানায় ২৭শে সেপ্টেম্বর ১৮৩৩ সালে মারা যান"। সেই সময়কালে ব্রিটেনে যাওয়ার সময় সেখানে রাজা রামমানোহ রায়ের বাসভবনের সাথে ঐতিহাসিক সম্পর্ক থাকার কারণে এটিকে এখন গ্রেড ২ তালিকাভুক্ত ভবন হিসেবে মনোনীত করা হয়েছে।

 

রাজা রামমোহন রায়ের ইংল্যান্ড সফর ছিল ভারতীয় সংস্কার আন্দোলনের ইতিহাসে গুরুত্বপূর্ণ এবং তাদের প্রভাব আজও দেখা যায়। তিনি প্রথম ভারতীয়দের মধ্যে একজন যিনি ব্রিটিশ বুদ্ধিজীবী এবং রাজনীতিবিদদের সাথে যোগাযোগ করেছিলেন, একই সাথে ভারতে নাগরিক স্বাধীনতা, ধর্মীয় সহনশীলতা এবং সামাজিক সংস্কারের বিষয়ে তার মতামত প্রচার করেছিলেন।  একটি জীবনের প্রায় পুরোটাই কাটিয়ে দলেন মানুষের ভাবনায়, সমাজে প্রদীপের আলো জ্বালাতে। পাড়ি দিয়েছিলেন ইংল্যান্ডে যা ছিলো সে সময়ে পূঁজিবাদ আর সাম্রাজ্যবাদের উচ্চ শিখরে। সাথে সাথে শিল্পায়ন, স্বাধীনতা, নারীর ক্ষমতায়ন, আইনের সঠিক প্রয়োগ আর মুক্ত চিন্তার বুদ্ধিভিত্তিক নান্দনিক চর্চার অপূর্ব সুযোগ। সে মুক্ত চিন্তার গন্ডোলায় বিশুদ্ধ বাতাসের সাথে নিঃশ্বাসের প্রশান্তিতে ঋজু হয়েছিলেন রাজা রাম মোহন রায়। রেখে গিয়েছিলেন তার দ্বীপ্ত পদচিহ্ন এই নগরীর বুকে। নগরকাব্যের এই চরিত্রটি উদ্ভাসিত হলো গভীর ভলোবাসা আর শ্রদ্ধায়।

 

Leave your review