রবীন্দ্রনাথ ঠাকুরের শিক্ষার মূল দর্শন

রবীন্দ্রনাথ ঠাকুরের শিক্ষার দর্শনটি মূলতঃ ব্যক্তি বিকাশ এবং সামাজিক দায়বদ্ধতার গুরুত্বকে কেন্দ্র করে। একটি সমতাবাদী সমাজের জন্য তাঁর দৃষ্টিভঙ্গি যেখানে সকল মানুষের মানসম্পন্ন শিক্ষার অধিকার রয়েছে তা আজও খুব প্রাসঙ্গিক। এই প্রবন্ধে আমি রবি ঠাকুরের শিক্ষা সম্পর্কিত দার্শনিক চিন্তা-ভাবনার কয়েকটি মূল ধারণা অন্বেষণ করব। ঠাকুরের শিক্ষার দর্শনের একটি মূল নীতি হল যে প্রকৃত শিক্ষা তখনই ঘটতে পারে যখন শিক্ষার্থীদের অনুসন্ধিৎসু মনোভাব থাকে। তিনি বিশ্বাস করতেন যে মুখস্থ করে শেখা  বিদ্যা অকার্যকর এবং বিপরীতমুখী। পরিবর্তে, তিনি শিক্ষার প্রতি আরও সামগ্রিক দৃষ্টিভঙ্গির পক্ষে সমর্থন করেছিলেন, যা শিক্ষার্থীদের স্বকীয় আগ্রহগুলিকে অন্বেষণ করতে এবং তাদের অনন্য প্রতিভা ও ক্ষমতা বিকাশের দ্বারকে উন্মোচিত করতে সাহায্য করে। শিক্ষার আরেকটি গুরুত্বপূর্ণ দিক হল শিক্ষার্থীদের মধ্যে সামাজিক দায়বদ্ধতার বোধ গড়ে তোলার ওপর গুরুত্ব দেয়া। তাঁর মতে ব্যক্তির পক্ষে তাদের ব্যক্তিগত বিকাশের দিকে মনোনিবেশ করা যথেষ্ট নয় এবং তা সামাজিক দ্বায়বদ্ধতার পরিপন্থী। বরং সমাজের কল্যাণ সম্পর্কে সচেতন এবং উদ্বিগ্ন হওয়াই মানুষের মানবিক কর্তব্য। সামাজিক দায়বদ্ধতার এই বোধটি একটি ন্যায়সঙ্গত ও মানবিক সমাজ গঠনের জন্য অপরিহার্য। ক্রমবর্ধমান বিশ্বায়ন এবং আন্তঃসংযুক্ত বিশ্বে সমালোচনামূলক এবং সৃজনশীলভাবে চিন্তা করার ক্ষমতা এবং সামাজিক দায়বদ্ধতার বোধ গড়ে তোলা মানবিক ও সামাজিক বিকাশের জন্য অপরিহার্য।

 

একটি সমতাবাদী সমাজে সকল সদস্যগন সমাজের মৌলিক সুযোগ-সুবিধাগুলি সমানভাবে ভোগ করে এবং সমাজের দায়িত্ব সমানভাবে ভাগ করে নেয়। এই ধরণের সমাজ ব্যাবস্থা এই বিশ্বাসের উপর ভিত্তি করে গড়ে উঠে যে, সামাজিক অবস্থান, জাতি বা লিঙ্গ নির্বিশেষে প্রত্যেকের জন্য এক এবং প্রত্যেকেরই সমান সুযোগের প্রাপ্যতা রয়েছে। রবীন্দ্রনাথ ঠাকুর একটি সুষম সমতাবাদী সমাজের অন্যতম স্বপ্নদ্রষ্টা এবং রুপকার। তাঁর "সমতা" প্রবন্ধে ঠাকুর যুক্তি দিয়েছিলেন যে প্রকৃত সমতা তখনই অর্জিত হতে পারে যখন প্রতিটি মানুষ তাদের অনন্য প্রতিভা এবং ক্ষমতা বিকাশের সুযোগ পায়। এই লক্ষ্য অর্জনে শিক্ষা একটি গুরুত্বপূর্ণ মাধ্যম। কারণ প্রকৃত শিক্ষা বিভিন্ন সামাজিক গোষ্ঠীর মধ্যে ব্যাবধান এবং বাধাগুলি ভেঙে দিতে সক্ষম। ঠাকুর সাম্যের গান গেয়েছেন এবং কীভাবে এই দার্শনিক চেতনা মানবতার জন্য অপরিহার্য তা অন্বেষণ করেছেন। তিনি দৃঢ়তার সাথে ব্যাক্ত করেছেন শুধুমাত্র প্রকৃত শিক্ষার মাধ্যমেই আমরা সত্যিকারের সমতা অর্জনের আশা করতে পারি। তাঁর মতে সমতা ছাড়া কোন উন্নতি বা ন্যায়বিচার হতে পারে না। তাই সবার জন্য সমতা অর্জনের লক্ষ্যে সকল মানুষকে একসাথে কাজ করার আহ্বান জানিয়েছেন। তাঁর উপলব্ধি এ সত্যের উপর ভিত্তি করে যে (ক) জাতি, ধর্ম বা বর্ণ নির্বিশেষে সকল মানুষ সমানভাবে জন্মগ্রহণ করে; (খ) প্রকৃত সমতা অর্জনের জন্য শিক্ষা এবং বোঝাপড়া অপরিহার্য; (গ) সমতা ব্যতীত পৃথিবীতে কোন উন্নতি বা ন্যায়বিচার হতে পারে না; (ঘ) সবার জন্য সমতা অর্জনের জন্য আমাদের সবাইকে একসঙ্গে কাজ করতে হবে।

 

মুক্ত অনুসন্ধানের চেতনার ধারণাটিকে প্রায়শই ভুল ভাবে ব্যাখ্যা করা হয়। অনেকের কাছে এটাকে অসংযত বুদ্ধিবৃত্তির আহ্বান ছাড়া আর কিছুই মনে হয় না, কিন্তু ব্যাপারটা এমন নয়। ধারণাটির প্রকৃত অর্থ তার চেয়ে অনেক গভীর। এর মূলে, মুক্তভাবে অনুসন্ধানের জন্য আমাদেরকে সঠিকভাবে প্রশ্ন করার আহ্বান জানায়। এটা আমাদের বিশ্বাস ও অনুমান পরীক্ষা করার জন্য তাগিদ দেয় এবং অনুসন্ধিৎসু মানষিকতা সৃষ্টিতে ভূমিকা রাখে। আমাদের বিশ্বাসের বিপরীতে প্রমাণ উপস্থাপন করার জন্য অনুসন্ধিৎসু মানষিকতা প্রয়োজন। আমরা যদি নির্দিষ্ট ধারণার প্রতি আমাদের সংযুক্তি ত্যাগ করতে পারি, তাহলে আমরা নতুন এবং সম্ভবত আরও ভালো কিছ উন্মোচন করতে সক্ষম হবো। এটি অগ্রগতি চাবিকাঠি। মুক্ত অনুসন্ধানের চেতনা আমাদের নিজেদের জন্য চিন্তা করার খোরাক যোগায়। সব কিছুকেই আমাদের অন্ধভাবে গ্রহণ করা উচিত নয় বরং সমালোচনামূলকভাবে মূল্যায়ন করা উচিত। শুধুমাত্র চিন্তা এবং উপলদ্ধির মাধ্যমে আমরা আমাদের চারপাশের জগতকে সত্যিকার অর্থে বুঝতে পারি। মুক্ত অনুসন্ধানের চেতনা আমাদের মনে করিয়ে দেয় যে জ্ঞান কখনই স্থির থাকে না। এটি ক্রমাগত পরিবর্তিত এবং বিকশিত হচ্ছে, তাই আমাদের কখনই শেখা বন্ধ করা উচিত নয়। আমাদের অবশ্যই বিশ্ব এবং নিজেদের সম্পর্কে জানার জন্য ক্রমাগত চেষ্টা করতে হবে। তাই মুক্ত চিন্তা এবং অনুসন্ধানের মানষিকতা মানবিক বিকাশের পরিপূরক।

 
"সামাজিক দায়বদ্ধতার অনুভূতি" আমাদের সকলেরই মধ্যে জাগ্রত হওয়া উচিত। অন্যের চাহিদা সম্পর্কে সচেতন হওয়া, সুখী ও সমৃদ্ধ জীবনযাপনের জন্য প্রত্যেকের যা প্রয়োজন তা নিশ্চিত করার জন্য একসাথে কাজ করা সামাজিক দায়িত্ব। ঠাকুর যেমন বলেছিলেন, "আমরা এখানে একা নিজেদের জন্য বাঁচতে আসিনি; আমরা এখানে অন্যদের সাহায্য করতে এবং পৃথিবীকে একটি ভাল জায়গা তৈরী করতে এসেছি।“ আমর প্রত্যেকেই এই সমাজের গুরুত্বপূর্ন অংশ হিসেবে সমাজের উন্নয়ন ও প্রগতির লড়াইয়ে ঐক্যতার সাথে কাজ করতে পারি। সত্যিকারের শিক্ষা এই চেতনার আলোকবর্তিকাই মানুষের অন্তরে আলো জ্বালিয়ে দেয় এবং ঋজুতার সাথে এগিয়ে চলার পথ দেখায়। "শিক্ষার হেরফার"-এ ঠাকুর ভারতীয় শিক্ষাব্যবস্থার তীব্র সমালোচনা করেছেন। তিনি বিশ্বাস করতেন যে দেশের পশ্চাদপদতার জন্য এই জাতীয় শিক্ষাই দায়ী। এই ধরনের শিক্ষা ব্যাবস্থা সৃজনশীলতা এবং সমালোচনামূলক চিন্তাভাবনাকে উত্সাহিত করে না বরং অন্যের অযাচিত কর্তৃত্বকে প্রশ্রয় দেয়। কেরানীর মতো জীবন যাপনে উৎসাহিত করে। তিনি তীব্রভাবে মুখস্থ বিদ্যার সমলোচনা করেন। তাঁর মতে দেশের সত্যিকারের উপকার করার জন্য এর সংস্কার করা দরকার। সঠিক শিক্ষা ব্যাবস্থার উচিত শিক্ষার্থীদের কেবল কাজের দক্ষতা প্রদানের পরিবর্তে বুদ্ধিবৃত্তিক এবং নৈতিক বিকাশকে উন্নীত করা। তিনি লক্ষ্য করেন যে ভারতীয় শিক্ষা ব্যবস্থা শিক্ষার্থীদের মধ্যে সমালোচনামূলক চিন্তাভাবনার দক্ষতা বিকাশ না করে কীভাবে পরীক্ষায় উত্তীর্ণ হওয়া যায় তা শেখানোর দিকে মনোনিবেশ করছে। এর ফলে এমন একটি বিকলাঙ্গ জনগোষ্ঠীর সৃষ্টি হচ্ছে যারা নিজেদের কিংবা সমাজের জন্য চিন্তা করতে পারছে না, যা দিন দিন আমাদেরকে স্থবিরতা ও পশ্চাদপদতার দিকে নিয়ে যাচ্ছে।

 

 
তাঁর মতে শিক্ষার্থীদের কীভাবে নান্দনিক চিন্তা করতে হয় তা শেখানো দরকার এবং তাদের সমালোচনামূলক চিন্তা দক্ষতা বিকাশের জন্য প্রশ্ন করার প্রবনতা বৃদ্ধি করা দরকার। তিনি বিশ্বাস করেন যে শিক্ষাবিদদের তাদের শিক্ষার্থীদের মধ্যে সত্যবাদিতা, সহানুভূতি এবং ন্যায়বিচারের মতো মূল্যবোধগুলি জাগিয়ে তুলতে হবে। শুধুমাত্র শিক্ষা ব্যবস্থার সংস্কার এবং এটিকে আরও সামগ্রিক করে তোলার মাধ্যমেই একটি সত্যিকারের আধুনিক জাতি হিসেবে গড়ে তোলা সম্ভব। শিক্ষা আমাদের জীবনের অন্যতম গুরুত্বপূর্ণ দিক। এটি আমাদের ব্যক্তি বিকাশের সহায়ক। এটি আমাদের কর্মজীবনে সফল হওয়ার জন্য প্রয়োজনীয় জ্ঞান এবং দক্ষতা অর্জনের পরিপূরক। ঠাকুরের মতে শিক্ষাকে ব্যবহার করা উচিত মানুষের মধ্যে শান্তি প্রতিষ্ঠা জন্য। "শিক্ষার দর্শন" প্রবন্ধে ঠাকুর যুক্তি দেন যে শিক্ষা তিনটি নীতির উপর ভিত্তি করে হওয়া উচিত: স্বাধীনতা, সত্য এবং প্রেম। শিক্ষক ও ছাত্র উভয়ের জন্যই স্বাধীনতা অপরিহার্য। শিক্ষকদের উচিত তাদের শিক্ষার্থীদেরকে শেখানোর জন্য স্বাধীন হওয়া। তাদের মুক্ত ভাবে নতুন পদ্ধতি এবং ধারণা নিয়ে পরীক্ষা করা। শিক্ষার্থরা তাদের নিজস্ব গতিতে এবং স্বকীয় পদ্ধতিতে  শিখতে আরো বেশী স্বাধীন হওয়া উচিত। তাদের যা শেখানো হয় তা নিয়ে প্রশ্ন করারও অনুমতি দেওয়া উচিত। ঠাকুর বিশ্বাস করতেন যে শিক্ষার উচিত সত্য অনুসন্ধান করা। শুধু তথ্য মুখস্থ করার চেয়ে সত্যটাকে উদঘাটন করা শিক্ষার্থীদের জন্য বেশি গুরুত্বপূর্ণ। প্রেম হল চূড়ান্ত নীতি যা ঠাকুর তাঁর প্রবন্ধে আলোচনা করেছেন। তিনি বিশ্বাস করতেন যে ছাত্রদের যদি অন্যদের ভালবাসতে শেখানো হয়, তাহলে তারা একে অপরের বিরুদ্ধে লড়াইয়ের পরিবর্তে শান্তিপূর্ণভাবে একসাথে কাজ করায় উৎসাহ পাবে।

 

 

নিয়ন্ত্রণ, স্বাধীনতা, বিশ্বাস, ব্যর্থতা এবং দায়িত্ব সবই রবীন্দ্রনাথ ঠাকুরের তোতা -কাহিনীতে অন্বেষণ করা হয়েছে। রাজা তোতা পাখির স্বাধীনতা হরণ করেছেন। তোতা পাখিকে ভাষা শেখানোর জন্য তোতার দায়িত্বে নিয়োজিত শিক্ষা বিশারদগন স্বর্ন খচিত খাঁচা নির্মান সহ পর্বতসমান পূঁথিতে ভরে ফেলেন পাখির খাঁচা। শিক্ষার যে কি ভয়ানক পরিস্থিতি! তোতা পাখি  একেবারে গান বন্ধ করে দেয় এবং শস্য বা ফল না খাওয়ার ফলে অসুস্থ হয়ে পরে। রাজা যখন তোতাপাখির খাঁচা দেখতে আসেন। তিনি দেখলেন “খাঁচায় দানা নাই, পানি নাই; কেবল রাশি রাশি পুঁথি হইতে রাশি রাশি পাতা ছিঁড়িয়া কলমের ডগা দিয়া পাখির মুখের মধ্যে ঠাসা হইতেছে”। তখন তিনি খুব আনন্দিত হলেন। কিন্তু সে জানলো না যে তোতা শিখছে না। ঠাকুর হয়তো যুক্তি দিচ্ছেন যে একজন ব্যক্তি কী শিখেছে তার থেকে সে যে পরিবেশে শেখে তা বেশি গুরুত্বপূর্ণ। ঠাকুর হয়তো গল্পে বোঝাচ্ছেন যে শিক্ষার চেয়ে খাবার বেশি গুরুত্বপূর্ণ। তোতাপাখির প্রয়োজন ফল ও শস্য, জ্ঞান নয়। বিদ্রূপাত্মকভাবে, ঠাকুর হয়তো বোঝাচ্ছেন যে রাজার শিক্ষার প্রয়োজন, তোতা পাখির নয়। খাদ্যের অভাবে শেষ পর্যন্ত তোতাপাখি মারা যায়। তোতাপাখি স্বাধীনতা চেয়েছিল কিন্তু তা পায় নি। হাল হক্কিকতে আমাদের শিক্ষা ব্যাবস্থার অবস্থাও তাই। আরম্ভর আছে, ভিতরে একেবারে ফাঁকা।

 

ঠাকুর শিশুদের বিকাশে শিক্ষকদের দায়িত্ব সম্পর্কেও ব্যাপকভাবে লিখেছেন। তার "শিক্ষক" প্রবন্ধে তিনি লিখেছেন: "শিক্ষককে অবশ্যই শিক্ষিত হতে হবে,"ভালোবাসা পূর্ণ হৃদয়" থাকতে হবে যাতে তাদের ছাত্রদের বেড়ে উঠতে এবং প্রকৃতভাবে শিখতে সহায়তা করে। "দ্য আইডিয়াল ইউনিভার্সিটি" শিরোনামের আরেকটি প্রবন্ধে, ঠাকুর এমন একটি বিশ্ববিদ্যালয়ের কল্পনা করেছেন যেখানে বর্ণ বা সামাজিক অবস্থান নির্বিশেষে সকল ছাত্রদের সমানভাবে বেড়ে উঠার সুযোগ থাকবে। ঠাকুরের শিক্ষা দর্শনের মূল প্রবন্ধগুলি শিক্ষার গুরুত্ব সম্পর্কে মূল্যবান অন্তর্দৃষ্টি প্রদান করে। তারা শিক্ষার জন্য একটি সামগ্রিক দৃষ্টিভঙ্গির প্রয়োজনীয়তার উপর জোর দেয়, যা ব্যক্তির শারীরিক, মানসিক এবং আধ্যাত্মিক বিকাশের সহায়ক। শিক্ষার বিষয়ে ঠাকুরের দৃষ্টিভঙ্গি আজও প্রাসঙ্গিক কারণ আমরা আজও সকলের জন্য মানসম্পন্ন শিক্ষা প্রদানের ক্ষেত্রে নানা ধরনের সমস্যা মোকাবেলা করে চলেছি। 

Leave your review